সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

রোজা রাখায় ব্রিটেনে মু’সলিম’দের মধ্যে করো’নায় মৃ’ত্যুহার কম

গত বছর পবিত্র মাহে রমজান মাসে যু’ক্তরাজ্যে মু’সলিম’দের মধ্যে সবচেয়ে করো’নায় আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যুহার অন্য ধ’র্মাবলম্বীদের তুলনায় অনেক কম ছিল। নতুন এক গবেষণায় এ তথ্যে বলা হয়েছে, এর কারণ হচ্ছে রমজানের সময় রোজা রাখা। জার্নাল অব গ্লোবাল হেলথে বৃহস্পতিবার এ সংক্রান্ত গবেষণাটি প্রকাশ পেয়েছে।

এতে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে রোজা রাখা মু’সলিম’দের মধ্যে করো’নায় মা’রা যাওয়ার হার অনেকটাই কম ছিল। বিশ্বজুড়ে এক মাস ধরে রমজান মাসে রোজা রাখেন ধ’র্মপ্রা’ণ মু’সল্লিরা। এসময় সুবেহ সাদিক থেকে ধরে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন তারা।

যু’ক্তরাজ্যে ৩০ লাখের বেশি মু’সলিম রয়েছে। যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ৫ শতাংশ। এসব মু’সলিমের অধিকাংশই আবার দক্ষিণ এশীয় বংশোদ্ভূত। ওই গবেষণায় আরও বলা হয়েছে, আম’রা দেখতে পেয়েছি যে রমজানের সময় রোজা পালন করা ব্যক্তিদের ক্ষেত্রে করো’নায় মৃ’ত্যুর উল্লেখ্যযোগ্য প্রভাব ছিল না।

সেখানে বলা হয়েছে, যু’ক্তরাজ্যে সংখ্যালঘুদের ধ’র্মীয় ও সাংস্কৃতিক চর্চার কারণে তাদের করো’নায় আ’ক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এমনকি যু’ক্তরাজ্যের বিশেষজ্ঞদের আশ’ঙ্কা ছিল যে রমজানে করো’নার সংক্রমণ বাড়তে পারে। কিন্তু তেমন কিছুই ঘটেনি।

এদিকে ২০২১ সালের চলতি বছর রমজান মাস শুরু হতে আর প্রায় দুই সপ্তাহ রয়েছে। আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভর করে। সেক্ষেত্রে ভৌগোলিক কারণে বিশ্বের বিভিন্ন দেশে রমজান মাস শুরু হতে কয়েক ঘণ্টার হেরফের হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: